দেওয়ানবাগ পীরের ৬৮ তম জন্মদিন পালন | দেওয়ানবাগী পীরের “সুফী সম্রাট” হয়ে উঠার গল্প | Dewanbag Sharif

Ekush Amar 10 months ago 6 minutes, 20 seconds
30,305 views

211 Likes   43 Dislikes

Supported youtube embed functions and settings.

সূফী সম্রাট হযরত শাহ্‌ দেওয়ানবাগী হুজুরের ৬৮ তম জন্মদিন পালন | দেওয়ানবাগী পীরের “সুফী সম্রাট” হয়ে উঠার গল্প | Dewanbag Sharif | This was a colorful day that observed by the thousands of people from Bangladesh and abroad in Dewanbag Sharif, Motijheel, Dhaka.

ইসলাম নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে বিতর্কিত ও বহুল সমালোচিত দেওয়ানবাগী পীরের “সুফী সম্রাট” হয়ে উঠার অনেক গল্প রয়েছে।
একনজরে বিতর্কিত দেওয়ানবাগী পীরের জন্ম পরিচয়, কর্মজীবন ও “সুফী সম্রাট” হয়ে উঠার গল্প
আসল নাম মাহবুব এ খোদা। সর্বস্তরে দেওয়ানবাগী নামে পরিচিত। জন্ম ২৭ শে অগ্রহায়ণ ১৩৫৬ বাংলা মোতাবেক ১৪ ই ডিসেম্বর ১৯৪৯ ঈসায়ি। জন্মস্থান বি-বাড়িয়া জেলার আশুগঞ্জ থানাধীন বাহাদুরপুর গ্রামে। পিতা সৈয়দ আব্দুর রশিদ সরদার। মাতা জোবেদা খাতুন। ছয় ভাই দুই বোন। ভাইদের মধ্যে সর্ব কনিষ্ঠ। নিজ এলাকার তাল শহর কারিমীয়া আলীয়া মাদ্রাসা থেকে ফাযিল পর্যন্ত পড়াশুনা করে ছাত্রজীবনের ইতি টানেন।

১৯৭১ সালে দেওয়ানবাগী মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন বলে জানা যায়। স্বাধীনতার পর তাঁর ৩ নং সেক্টরের কমান্ডার শফিউল্লাহ সাহেবের সুপারিশে সেনাবাহিনীর ১৫ নং বেঙ্গল রেজিমেন্টে ইমামতির চাকুরী নেন। ফরিদপুরের চন্দ্রপাড়া দরবারের প্রতিষ্ঠাতা আবুল ফজল সুলতান আহমদ চন্দ্রপুরীর হাতে বাইয়াত গ্রহণ করেন। পরে স্বীয় মুর্শিদের কন্যা হামিদা বেগমকে বিয়ে করেন। এ সুবাদে শশুরের কাছ থেকে খেলাফত লাভ করেন। এর কিছুদিন পর নারায়ণগঞ্জের দেওয়ানবাগ নামক স্থানে আস্তানা গঠন করেন এবং নিজেকে “সুফী সম্রাট” হিসেবে পরিচয় দিয়ে শোহরত লাভ করতে থাকেন।
এরপর তিনি মতিঝিলের ১৪৭ আরামবাগ ঢাকা-১০০০ তে “বাবে রহমত” নামে আরেকটি দরবার স্থাপন করেন। এখান থেকে তাঁর তত্ত্বাবধানে এবং নির্দেশে বাবে রহমত মূখপত্র “আত্মার বাণী”সহ বেশ কয়েকটি মাসিক পত্রিকা ও গ্রন্থ প্রকাশিত হয়।

এক নজরে দেওয়ানবাগীর কিছু আকিদা ও উক্তি সমূহ
“আমার অসংখ্য মুরিদান স্বপ্ন ও কাশফের মাধ্যমে আল্লাহর দীদার লাভ করেছে। আমার স্ত্রী হামিদা বেগম ও আমার কন্যা তাহমিনা এ খোদা স্বপ্নের মাধ্যমে আল্লাহকে দাড়ী গোফ বিহীন যুবকের ন্যায় দেখতে পায়।” সূত্র. আল্লাহ কোন পথে- ২৩
সাংবাদিক সম্মেলনে তিনি বলেন “শুধু আমি নই, আমার স্ত্রী কন্যাসহ লক্ষ্য লক্ষ্য মুরিদানও আল্লাহকে দেখেছেন”। সূত্র. সাপ্তাহিক দেওয়ানবাগ।
“দেওয়ানবাগে আল্লাহ ও সমস্ত নবী রাসূল, ফেরেস্তারা মিছিল করে এবং আল্লাহ নিজে শ্লোগান দেন।” সূত্র. সাপ্তাহিক দেওয়ানবাগ, মার্চ ৯৯ ইং।

“আমি এক ভিন্নধর্মের লোককে ওজীফা ও আমল বাতলে দিলাম। ক’দিন পর ঐ বিধর্মী স্বপ্নযোগে মদিনায় গেল। নবিজীর হাতে হাত মিলালো। নিজের সর্বাঙ্গে জিকির অনুভব করতে লাগলো। তারপর থেকে ওই বিধর্মী প্রত্যেক কাজেই অন্তরে আল্লাহর নির্দেশ পেয়ে থাকে।” সূত্র. মানতের নির্দেশিকা-২ ৩, সূফী ফাউন্ডেশন, ১৪৭ আরামবাগ, ঢাকা।
“কোন লোক যখন নফসীর মাকামে গিয়ে পৌঁছে, তখন তাঁর আর কোন ইবাদাত লাগেনা।” আল্লাহ কোন পথে, পৃ- ৯০

একনজরে দেখে নেয়া যাক নবী রাসুল ও ইসলাম নিয়ে বিতর্কিত এই পীরের দাবী করা কিছু সমালোচিত ও প্রশ্নবিদ্ধ কিছু বক্তব্য-
১.“দেওয়ানবাগী স্বপ্নে দেখেন ঢাকা এবং ফরিদপুরের মধ্যবর্তী স্থানে এক বিশাল বাগানে ময়লার স্তূপের উপর বিবস্ত্র অবস্থায় নবীজীর প্রাণহীন দেহ পড়ে আছে। মাথা দক্ষিন দিকে, পা উত্তর দিকে প্রসারিত। বাম পা হাঁটুতে ভাঁজ হয়ে খাড়া আছে। আমি উদ্ধারের জন্য পেরেশান হয়ে গেলাম। তাঁর বাম পায়ের হাঁটুতে আমার ডান হাত দিয়ে স্পর্শ করার সাথে সাথে দেহে প্রাণ ফিরে এল। এবং তিনি আমাকে বললেন, “হে ধর্মের পুনর্জীবনদানকারী, ইতিপূর্বে আমার ধর্ম পাঁচবার পুনর্জীবন লাভ করেছে।”
[সূত্র. রাসূল কি সত্যিই গরিব ছিলেন- দেওয়ানবাগ থেকে প্রকাশিত]


দেওয়ানবাগী সম্পর্কে ইসলামিক ফাউন্ডেশনের ফাতওয়া-

দেওয়ানবাগের পীর নিতান্তই গোমরাহ ও পথভ্রষ্ট।

ধর্মীয় দীক্ষা গ্রহণ করাতো দূরের কথা, এর সাহায্য সহযোগিতা করা, সান্নিধ্যে উঠা-বসাীবং তাঁর সাথে কোন রকম সংশ্রব রাখা হারাম। আর তাঁর অপপ্রচার প্রতিহত করা প্রত্যেক মুসলমানের কর্তব্য।

সুত্রঃ qawmikantho.com/, (১৭৬৭ ইসঃফাঃ সং ও দাওয়াহ/৩/৮৭/৫১২২ তাং ৫/৯/৯১ ইং।)
দেওয়ানবাগী পীরের “সুফী সম্রাট” হয়ে উঠার গল্প,
সুফী সম্রাট ভণ্ডপীর দেওয়ানবাগী,
বাবে রহমত দেওয়ানবাগ,
দেওয়ানবাগী পীর,
সূফী সম্রাট দেওয়ানবাগী সম্মেলন, বিশ্ব আশেকে রসূল (স.) সম্মেলন, Dewanbag Sharif, সৃষ্টিকূলের শ্রেষ্ঠ ঈদ,

Dewanbag শরীফ, সূফী সম্রাট হযরত Dewanbagi একটি সংক্ষিপ্ত জীবনী, Dewanbagi Vondobagi, ভন্ডবাগী দেওয়ানবাগীর ভন্ডামী, Vondo Dewan bagi, dewanbagi pir, দেওয়ানবাগী পীর, মাইজভান্ডারী, চরমনাই,
dewanbagi death,
dewanbagi news,
dewanbagi wiki,
dewanbagi hujur died today,
dewan bagi hujur died,
dewanbagi dead body,
kutub bag pir,
dewanbag sharif,
সূফী সম্রাট হযরত শাহ্‌ দেওয়ানবাগী হুজুরের ৬৮ তম জন্মদিন পালন,

সূফী সম্রাট হযরত শাহ Dewanbaghi
সূফী সম্রাট হযরত দেওয়ানবাগী হুজুর,
সূফী সম্রাট হযরত শাহ্‌ দেওয়ানবাগী,
শ্রেষ্ঠ ঈদ হিসেবে পবিত্র ঈদ এ মিলাদুন্নবী (সঃ) এর গুরুত্ব তুলে ধরে বানী মোবারক প্রদান করেন সুফী সম্রাট হযরত শাহ্‌ দেওয়ানবাগী (মাঃ আঃ) হুজুর ।
দেওয়ানবাগী বই, সূফী সম্রাট দেওয়ানবাগী হুজুরের শিক্ষা, তাফসীরে সূফী সম্রাট দেওয়ানবাগী, বীর মুক্তিযোদ্ধা সূফী সম্রাট, দেওয়ানবাগী পীরের “সুফী সম্রাট” হয়ে উঠার গল্প, আশেকে রাসূল (সঃ) সম্মেলন,
আল্লাহ কোন পথে বই ডাউনলোড, মানব সেবার মাধ্যমেই আল্লাহর সন্তষ্টি অর্জন করা যায়,
দেওয়ানবাগী হুজুর,
দেওয়ানবাগ দরবার শরীফ,
দেওয়ানবাগী উইকিপিডিয়া,

Comments

Related Videos